কিলোগ্রাম এখন একটি বৈজ্ঞানিক সূত্র দ্বারা সংজ্ঞায়িত করা হবে

ঐতিহাসিক ভোটে, জাতিসংঘ সর্বসম্মতিক্রমে শুক্রবারকে আন্তর্জাতিক পরিমাপের একটি স্থল-ভেঙে ফেলার অনুমোদন দিয়েছে, একত্রে একত্রিত হচ্ছে যে তারা কিলোগ্রামের জন্য নতুন সংজ্ঞা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ইউনিটগুলি বাণিজ্য এবং বাণিজ্যের জন্য প্রয়োজনীয় অন্যান্য অনেকগুলি বিষয়গুলিতে কাজ করতে ব্যর্থ হয়েছে। বিজ্ঞান.

বিজ্ঞানীরা যাদের জন্য কয়েক দশক ধরে কাজটি ছাপানো, উল্লাসিত এবং এমনকি 50-প্লাস জাতির একের পর এক কথায় কাঁদতে থাকে, তারা আপডেটের জন্য “হ্যাঁ” বা “oui” বলেছে।

নোবেল পুরস্কার বিজয়ী উইলিয়াম ফিলিপস এটি “ফরাসি বিপ্লব থেকে পরিমাপের মধ্যে সর্বশ্রেষ্ঠ বিপ্লব” বলে অভিহিত করেন, যা মিটার এবং কিলোগ্রামের মেট্রিক সিস্টেমের সূত্রপাত করে।

তথাকথিত “গ্র্যান্ড কে” কিলোগ্রাম, 1889 সাল থেকে বিশ্বের একমাত্র সত্য কিলো যা পালিশ প্ল্যাটিনাম-ইরিডিয়াম খাদের সিলিন্ডার, অবসরপ্রাপ্ত।

প্যারিসের পশ্চিমে ভার্সিলগুলিতে একত্রিত জাতিসংঘের পরিবর্তে একটি কিলোগ্রাম সঠিক ওজন সংজ্ঞায়িত করার জন্য বৈজ্ঞানিক সূত্র ব্যবহার অনুমোদন করে। সভায় বিজ্ঞানীরা উত্তেজনায় উত্তেজিত ছিলেন: কেউ কেউ মুহূর্তে চিহ্নিত করার জন্য তাদের পূর্বদিকে ট্যাটু খেলেছিল।

পরিবর্তন অধিকাংশ মানুষের জন্য কোন discernible প্রভাব থাকবে। তাদের বাথরুমের দাঁড়িপাল্লা দারুণ হবে না এবং কিলো এবং গ্রামগুলি সুপারমার্কেটগুলিতে পরিবর্তিত হবে না।

কিন্তু গ্র্যান্ড কে এবং তার ছয় সরকারী কপিগুলির জন্য এটি অর্থহীনতা মানে। কিলোগ্রামের নতুন সূত্র-ভিত্তিক সংজ্ঞাটি স্পষ্টতা-তৈরি ধাতুপট্টাবৃত ধাতুগুলির উপর একাধিক সুবিধা পাবে যা এক শতাব্দীরও বেশি সময় ধরে মান নির্ধারণ করেছে।

একটি শারীরিক বস্তুর বিপরীতে, সূত্র ধুলো কণা, সময় দিয়ে ক্ষয় বা বাদ দেওয়া এবং ক্ষতিগ্রস্ত করা যাবে না। খুব, খুব ছোট বা খুব, খুব বড় জনগোষ্ঠী পরিমাপ করার সময় এটি আরও সঠিক হতে পারে।

এমনকি অবসর গ্রহণেও, “গ্র্যান্ড কে” এবং তার ছয়টি সরকারী কপি – যৌথভাবে “উত্তরাধিকারী এবং পরিত্রাণ” হিসাবে পরিচিত – এখনও তারা সংরক্ষণ করা হয় যেখানে প্যারিসের উপকূলে উচ্চ-নিরাপত্তা ভল্টে রাখা হবে। কারণ বিজ্ঞানীরা তাদের অধ্যয়ন চালিয়ে যেতে চান, তাদের জনগন ধীরে ধীরে সময়ের সাথে পরিবর্তিত হয় কিনা তা দেখতে।

188২ সাল থেকে কেবলমাত্র খুব কমই তারা আলোকে দেখেছেন, যখন খুব কম কয়েকটি উপলক্ষ্যে তাদের খুঁজে বের করা হয়েছিল কিনা যে অন্যান্য মাস্টার কিলোগ্রামগুলি যে বিশ্বজুড়ে বিশ্বজনীন ব্যবহারগুলি সঠিকভাবে ক্যালিব্রেটেড করা হয়েছে কিনা, একটি ধুলো কণার ভর দিতে বা গ্রহণ করতে পারে কিনা তা পরীক্ষা করার জন্য দুই।

মেটাল কিলোকে প্ল্যানকের ধ্রুবক ভিত্তিক একটি সংজ্ঞা দ্বারা প্রতিস্থাপিত করা হচ্ছে, যা পদার্থবিজ্ঞানের সর্বাধিক উদযাপিত সমীকরণগুলির একটি অংশ কিন্তু তাও ব্যাখ্যা করার জন্য অশুভভাবে কঠিন।

বলা হয়েছে যে, আপডেট হওয়া সংজ্ঞাটি, সময়ের সাথে সাথে, অতিরিক্ত দেশগুলির মাঝে মাঝে তাদের কিলোকে “গ্র্যান্ড কে” এর বিরুদ্ধে ক্রমাঙ্কন করার জন্য ফ্রান্সে পাঠানোর প্রয়োজন হবে। পরিবর্তে বিজ্ঞানীগণ এক গর্ত পরিমাপ না করে সঠিক কিলো গণনা করতে সক্ষম হবেন অন্য বিরুদ্ধে ধাতু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *