Recent News

স্মার্ট বাংলাদেশ 2041: উচ্চাকাঙ্ক্ষা ও বাস্তবতা একত্রিত করা

বাংলাদেশ 2041 সাল নাগাদ একটি “স্মার্ট” জাতি হওয়ার লক্ষ্য নিয়ে ডিজিটাল পরিচয় ও উদ্ভাবনের ভিত্তিতে গভীর পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে। প্রযুক্তিগতভাবে পিছিয়ে পড়া দেশ হিসেবে পরিচিত বাংলাদেশ ব্যাপক ডিজিটাইজেশনের দিকে অসাধারণ যাত্রা করেছে। ২০০৯ থেকে ২০২১ সালের মধ্যে বাংলাদেশ তার ডিজিটাল রূপান্তরের ভিত্তি স্থাপন করে। এর অগ্রগতিগুলির মধ্যে, ইউনিয়ন ডিজিটাল সেন্টার (UDC) চালু এবং ২০১৬ সালে জাতীয় ই-সরকার মাস্টার প্ল্যান ও বায়োমেট্রিক জাতীয় পরিচয়পত্র উন্নয়ন অন্তর্ভুক্ত আছে যা দেশের উন্নয়নে গতি বাড়াতে পরিকল্পিত। এছাড়াও, অরাকল এবং স্যামসাং এর মতো বিশ্বের প্রযুক্তি নেতাদের সাথে সহযোগিতা বাংলাদেশের ভার্চুয়াল ক্ষেত্রের গুরুত্ব বৃদ্ধির দিকে ইঙ্গিত করে। উন্নতি সত্ত্বেও, ডিজিটাল সেবার মান, ইন্টারনেট নিরাপত্তা এবং কম্পিউটার সাক্ষরতার প্রয়োজনীয়তা সহ বাধাগুলি বিদ্যমান থাকে, যা বাংলাদেশের রূপান্তরের জটিলতাগুলি তুলে ধরে।

গত বছর আন্তর্জাতিক গুণগত গবেষণা জার্নালে প্রকাশিত গবেষণায় বাংলাদেশের স্মার্ট বাংলাদেশে রূপান্তরের বিষয়টি পরীক্ষা করা হয়েছে। এটি বিদ্যমান প্রযুক্তিগত পরিবেশ, সরকারি উদ্যোগ এবং সমাজের সমন্বয় পরীক্ষা করে এই চলার পথের বাধাগুলি চিহ্নিত করে। প্রধান আবিষ্কারগুলি ডিজিটাল থেকে স্মার্টে পরিবর্তন, বাস্তবায়নের চ্যালেঞ্জ এবং স্টেকহোল্ডার জড়িততা প্রয়োজন অন্তর্ভুক্ত। গবেষণাটি আইওটি, এআই, ব্লকচেইন প্রযুক্তি এবং বড় ডাটা বিশ্লেষণের মতো উদীয়মান প্রযুক্তিগুলি পরিচালনা করার জন্য অন্তর্ভুক্তিমূলক নীতি ও বিধিগুলির গুরুত্ব হাইলাইট করে, যা প্রযুক্তির টেকসই উন্নয়নের ক্ষমতা এবং বাংলাদেশের জন্য একটি উত্তম ভবিষ্যত ডিজাইনের সম্ভাবনা হাইলাইট করে।

ডিজিটাল হরাইজন a2i-র রূপান্তর
২০২৪ সালের GovInsider প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের ডিজিটাল বিবর্তনের ক্ষেত্রে, উদ্ভাবনের থেকে প্রতিষ্ঠানিককরণে যাওয়ার পথ প্রশস্ত করেছে Aspire to Innovate (a2i) প্রোগ্রাম। প্রকাশ্য খাতে উদ্ভাবনের জন্য পথিকৃত এজেন্সি হিসাবে পনের বছরের অভিজ্ঞতা নিয়ে, এটি এখন অজানার দিকে লাফ দিতে প্রস্তুত, এজেন্সি ২ ইনোভেট হয়ে একটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (ICT) উদ্ভাবনী এজেন্সি হয়ে ওঠা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আওয়ামী লীগ সরকার ডিজিটাইজেশনে অঙ্গীকারবদ্ধ; যা ২০৪১ সালের উচ্চাকাঙ্ক্ষী “স্মার্ট বাংলাদেশ” পরিকল্পনাকে আবৃত করে। ২০২১ সালে শেষ হওয়া ডিজিটাল বাংলাদেশ প্রোগ্রামের ঐতিহ্যকে ২০০০ এরও বেশি সরকারি সেবা ডিজিটাইজেশন, ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৩ শতাংশ থেকে প্রায় ৪০ শতাংশ বৃদ্ধি এবং ৯,০০০ এরও বেশি ডিজিটাল সেন্টার স্থাপনের মাধ্যমে স্বীকৃতি পেয়েছে, যা ডিজিটাল বিভাজন দূরীকরণে সেতুর ভূমিকা পালন করেছে।